কোরআনে বীর্যের উৎস

৮৫:৫-৭
অতএব, মানুষের দেখা উচিত কি বস্তু থেকে সে সৃজিত হয়েছে।সে সৃজিত হয়েছে সবেগে স্খলিত পানি থেকে।এটা নির্গত হয় মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্য থেকে।

কোরান বলছে যে , বক্ষ পিঞ্জরের মধ্য থেকে বীর্য নির্গত হয় এটা পুরাই একটা অবৈজ্ঞানিক উদ্ভট ও আজগুবি কথা বার্তা।

জবাব:

এবার ৮৫:৫-৭ আয়াতটি বিশ্লেষণ করা যাক।

আল্লাহ বলেছেন মানুষ সৃষ্টি হয়েছে সবেগে স্খলিত পানি তথা বীর্য (Semen ) থেকে। এই বীর্য নির্গত হয় মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্য থেকে।
বিশ্বয়টা এখানে মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্য থেকে বীর্য নির্গত হওয়া বলতে আসলে কি বুঝায়?
যেখানে আমরা সবাই জানি, বীর্য তৈরী হয় অন্ডকোষ( testis) থেকে।

এই ৮৫:৫-৭ আয়াতটির ব্যাপারে যদি একজন ডাক্তার অথবা এম্ব্রায়লজীস্ট (Embryologist)কে জিজ্ঞাসা করা হয় তবে তারা মোটেও অবাক হবেন না। এর কারন এই আয়াতটির অর্থ বুঝতে হলে প্রয়োজন এনাটমি(Anatomy) আর এম্ব্রায়লজীর জ্ঞান।

এখানে বলে রাখা প্রয়োজন বীর্য যে অন্ডকোষ( testis) থেকে তৈরী হয় তা আরবের লোকদের খুব ভালই জানা ছিল। কারন গবাদী পশুর Castration পদ্ধতি সে সময় বহুল প্রচলিত ছিল।

আসুন আমরা দেখি অন্ডকোষে( testis) কিভাবে বীর্য উৎপাদন নিয়ন্ত্রিত হয়।
অন্ডকোষে( testis) বীর্য উৎপাদনের জন্য প্রয়োজন পর্যাপ্ত রক্ত ও স্নায়ুর সংযোগ (Blood supply, Nerve supply)।
অন্ডকোষের রক্ত সঞ্চালন হয় Testicular Artery নামক রক্ত নালীকা দ্বারা যা লাম্বার lambar L2 লেভেল থেকে তৈরী হয় যা মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্যবর্তী একটি স্থান।

ছবিটি দেখুন–

কোরআন,কোরআনের ভুল,মিরাকল,সূরা,আয়াত,ইসলাম,নারী,হাদিস, গণিমত,যুদ্ধ,সংশয়,ধর্ম,আল্লাহ,নবী,মুহাম্মদ,নাস্তিক,অমুসলিম,আয়িশা,বিজ্ঞান,দাস,বেহেস্ত,হুর,১৯,দাসী, সেক্স,মিথ্যাচার

The picture showing origin of testicular artery from abdominal aorta at the level of L2

ঠিক একই ভাবে অন্ডকোষের স্নায়ুর সংযোগ ( Nerve supply) আসে Paraaortic ganglia থেকে যা অবস্থান করে মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্যবর্তী একটি স্থানে।

অর্থাৎ একথা পরীষ্কার যে অন্ডকোষের কাজ সম্পু্র্নরুপে নিয়ন্ত্রিত হয় এমন দুটি স্থান থেকে যাদের অবস্থান মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্যবর্তী একটি স্থানে।

আরও মজার ব্যপার হচ্ছে অন্ডকোষের উংপত্তিও কিন্তু মেরুদন্ড ও বক্ষপাজরের মধ্যবর্তী কিডনীর নিকটবর্তী একটি যায়গা হতে।এটি Genital ridge নামক স্থান থেকে তৈরী হয়ে ধীরা ধীরে অন্ডথলীতে(scrotum) নেমে আসে।

ছবিটি দেখুন-

কোরআন,কোরআনের ভুল,মিরাকল,সূরা,আয়াত,ইসলাম,নারী,হাদিস, গণিমত,যুদ্ধ,সংশয়,ধর্ম,আল্লাহ,নবী,মুহাম্মদ,নাস্তিক,অমুসলিম,আয়িশা,বিজ্ঞান,দাস,বেহেস্ত,হুর,১৯,দাসী, সেক্স,মিথ্যাচার

 

কাজেই আলোচনা থেকে একথা পরিস্কার যে অন্ডকোষের( testis) উপত্তি (Development) ও তার কাজ (Blood supply, Nerve supply) এমন একটি স্থান থেকে নিয়ন্ত্রিত যা কিনা মেরুদন্ড ও বক্ষপাজরের মাঝে অবস্থান করে।